December 3, 2020 2:23 am

ফেসবুক সিকিউরিটি যেভাবে বাড়িয়ে নিবেন

লিখেছেন ইব্রাহিম কামাল-

প্রথমেই বলছি, কারও ব্যাতিগত ছবি ফেসবুক এ না রাখার চেস্টা করবেন ! আপনার ব্যাক্তিগত ছবি অন্য কে পাঠিয়ে নিজের মান ইজ্জত বাঁচান দয়া করে!

শুরুতেই ফেসবুক এর সেটিং অপশন এ গিয়ে Security and Login এ ক্লিক দেন, তারপর চেক করে নিন, কোন কোন ডিভাইস এ আপনার ফেসবুক লগিন করা আছে, যেগুলো সাস্পিসিয়াশ মনে হবে রিমুভ করে দিন।

Setting – Security and Login – Review Your Login

সব সময় চেস্টা করুন, কঠিন পাসওয়ার্ড ব্যাবহার করতে, আপনাদের অনেকের ই পাসওয়ার্ড মোবাইল নম্বর, ১২৩৪৫৬, নিজের নাম এগুলো দিয়ে রাখেন, একটু পরিবর্তন আনার চেস্টা করুন

Setting – Security and Login – Change Password

স্ট্রং পাসওয়ার্ড বলতে,আপার কেস (ASDF) , সিম্বল ( !@#$ ) , নিউমেরিক ( 1234 ) , লোয়ার কেস ( asdf ) এগুলোর সংমিশ্রণ দিয়ে একটা কঠিন পাসওয়ার্ড দিন, স্প্যামার ও হ্যাকার যেটা ধারনা ও করতে পারবে না !

অবশ্যয় টু ফ্যাক্টর অথেন্টিকেশন ব্যাবহার করুন ! টু ফ্যাক্টর অথেন্টিকেশন দিলে আপনি নিজেও আপনার ফেসবুক এ অন্য ডিভাইস থেকে লগিন করতে গেলে, আপনার মোবাইল এ একটা কোড পাঠাবে, যেটা ছাড়া আপনি চাইলেও লগিন করতে পারবেন না !

অনেক সময় মোবাইল ওপারেটর এর সমস্যার কারনে কোড আপনার ফোনে না ও যেতে পারে, আপনি রিকোভার কোডস থেকে ২০ টি রিকভার কোড নিয়ে রাখতে পারেন, সেক্ষেত্রে জরুরি দরকার এ সেই কোড গুলো দিয়ে লগিন করতে পারবেন

Two Factor Authentication & Recover Codes

Setting Up Extra Security সেটিং আপ এক্সট্রা সিকিউরিটি থেকে অবশ্যই Get alerts about unrecognized login অন করে রাখুন, কেও আপনার ফেসবুক এ এক্সেস নিতে চাইলেই আপনাকে নটিফিকেশন দিয়ে জানিয়ে দেবে। ট্রাস্টেড কন্ট্যাক্ট অনেক গুরুত্বপূর্ণ একটা জিনিস, আপনার খুব কাছের মানুষ গুলোকে এড করে রাখুন, আপনার ফেসবুকের কোনোও সমস্যা হলে তাদের থেকে সাহায্য নিতে পারবেন, যেমন আপনি কোনোও কারনে আপনার ফেসবুক এ এক্সেস নিতে পারছেন না? আপনার ট্রাস্টেড কন্ট্যাক্ট এর কাছে ফেসবুক কোড পাঠাবে, সেখানে থেকে আপনি আপনার ফেসবুক এ এক্সেস নিতে পারবেন! 🙂

Android Sign In সিকিউরিটি সব ঠিক ভাবে সেট করলে, আপনার আন্ড্রইড বা অন্য ডিভাইস এ লগিন করার সময় আপনার মোবাইল এ এমন নটিফিকেশন আসবে, ইয়েস দিলে আপনি লগিন করতে পারবেন সরাসরি কোনোও কোড এর ঝামেলা ছাড়ায় !
ধন্যবাদ আপনাদের, শুধু বাস্তবেই না, সাইবার জগতে নিজেকে সেইফ রাখুন, সেইফ থাকুন ! আপনার ফেসবুক আপনার প্রোফাইল আপনি কি শেয়ার করবেন, কাকে কি পাঠাবেন তা আপনার দায়িত্ব, তবে অবশ্যই আপনার সিকিউরিটি আপনার কাছে ! ধন্যবাদ !

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই সম্পর্কিত আরো খবর...