“চীনে” স্কুলের শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরিকল্পনা

Spread the love

চীনে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুলগামী শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। আজ (৫আগস্ট) বৃহস্পতিবার সকালে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় চীনে ৮৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর আগের দিন আক্রান্ত হয়েছিলেন ৯৬ জন।এ ছাড়া নতুন ৮৫ জনের মধ্যে ৬২ জন স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন।

বার্তা সংস্থা বিবিসি ও রয়টার্সের খবরে বলা হয়েছে, দেশটিতে ডেলটা ভেরিয়েন্টের সংক্রমণ বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে স্কুলগামী শিশুদের টিকা দেওয়ার প্রকল্প হাতে নিয়েছে সরকার ।

চীন সরকারের এই সতর্ক অবস্থানের অন্যতম কারণ হলো—দেশটির ১৬টি প্রদেশ ও মিউনিসিপ্যাল এলাকায় করোনা ছড়িয়েছে। ফলে স্কুলগামী শিক্ষার্থীদের টিকা দেওয়ার জন্য দেশটির বিভিন্ন প্রদেশের প্রশাসনকে আহ্বান জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

যদিও স্কুলগামী শিক্ষার্থীদের ইতিমধ্যে টিকা দিতে শুরু করেছে বিভিন্ন প্রদেশ। কিন্তু কেন্দ্র চাইছে, এই টিকাদানের হার বাড়াতে। কারণ, সরকার চাইছে, চলতি বছরের শেষে যেন দেশটির ৮০ থেকে ৮৫ শতাংশ মানুষকে টিকা দেওয়া সম্ভব হয়। এ পর্যন্ত ঠিক কত শতাংশ নাগরিককে টিকা দেওয়া হয়েছে, তা জানা যায়নি। সরকারি হিসাব অনুসারে, ১৬০ কোটি ডোজ ইতিমধ্যে দেওয়া হয়েছে।

সংক্রমণ ঠেকাতে চীনে যেমন টিকা কার্যক্রম জোরদার করা হচ্ছে, তেমনি করোনার পরীক্ষার ওপরও জোর দেওয়া হচ্ছে। যেমন হুবেই প্রদেশের রাজধানী উহানের নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ায় সবার করোনার পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। উহান ছাড়াও অন্যান্য প্রদেশে এমন পদক্ষেপ নেওয়া হচ্ছে। এমনকি বিভিন্ন এলাকায় বিধিনিষেধও আরোপ করছে স্থানীয় প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই সম্পর্কিত আরো খবর...
العربية বাংলা English हिन्दी