হার্ট ভালো রাখে, কিডনির পাথর সমস্যাতেও উপকারী কমলার রস

Spread the love

আমাদের দেশের অন্যতম পরিচিত ও জনপ্রিয় একটি ফল হচ্ছে কমলা। ছোট-বড় সবারই পছন্দের তালিকায় প্রথমের দিকেই থাকে এ ফলটি।

মূলত এটি শীতকালে বেশি পাওয়া গেলেও এখন দেশের বাইরে থেকে আসা কমলা সারাবছরেই বাজারে মেলে। আর রসালো, সুমিষ্ট ও সুস্বাদু এ ফলটির স্বাস্থ্য উপকারিতাও রয়েছে অনেক। তাই এ ফলটি বিশ্বজুড়েই সর্বাধিক পানকৃত ফলের তালিকায় থাকে।

কমলার জুস বা রস এ ফলটির মতোই সারাবিশ্বে অনেক জনপ্রিয়। এ ছাড়া এক গ্লাস কমলার রসে অনেক স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি এটি আপনার তাৎক্ষণিক মেজাজ পরিবর্তন করতে পারে এবং শক্তি বুস্টার হিসেবে কাজ করে।

কমলালেবু সবচেয়ে বেশি পরিচিত হচ্ছে— এতে থাকা “ভিটামিন সি ” এর কারণে। কিন্তু এটি ছাড়াও ফোলেট ও পটাশিয়ামসহ অনেক পুষ্টি থাকে কমলার রসে। এর ২৪০ মিলিগ্রামে পাওয়া পুষ্টি উপাদান হচ্ছে, ক্যালোরি ১১০, কার্বস ২৬ গ্রাম, প্রোটিন ২ গ্রাম, ভিটামিন সি ৬৩ শতাংশ, ফোলেট ১৫ শতাংশ, পটাশিয়াম ১০ শতাংশ এবং ম্যাগনেসিয়াম ৬ শতাংশ।

এসব উপাদান থাকার কারণে কমলার রসে মেলে অনেক স্বাস্থ্য উপকারিতা। যেমন—

১. উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ
কমলার রসে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি স্বাস্থ্যের উন্নতিতে অনেক কার্যকরী ভূমিকা রাখে। গবেষণায় দেখা গেছে যে, কমলার রসের অ্যান্টিঅক্সিডেন্টগুলো স্বাস্থ্যে উন্নতি করার পাশাপাশি হৃদরোগ, ক্যান্সার ও ডায়াবেটিসের মতো রোগ প্রতিরোধেও সহায়তা করে।
এ ছাড়া একটি সমীক্ষায় দেখা গেছে যে, প্রতিদিন ৭৫০ মিলি কমলার জুস বা রস পান করার ফলে শরীরের অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা অনেক বেড়ে যায়।

২. কিডনি পাথর সমস্যায় উপকারী
আমাদের অনেকেরই কিডনিতে পাথর হয়ে থাকে। এটি হলে প্রস্রাবে তীব্র ব্যথা ও বমি বমি ভাব হতে পারে। তবে এ সমস্যা নিরাময়ে সমাধান হিসেবে কাজ করতে পারে কমলার রস। এটি প্রস্রাবের পিএইচ বৃদ্ধি করে এবং প্রস্রাবকে আরও ক্ষারযুক্ত করে। আর এ কারণে এটি কিডনিতে পাথর প্রতিরোধেও সহায়তা করে বলে দেখা গেছে গবেষণায়।

৩. হার্ট ভালো রাখে
কমলা আপনার আর্টকেও ভালো রাখতে অনেক উপকারী। এতে পেকটিন নামক ফাইবার এবং লিমিনয়েড থাকার কারণে এটি রক্তের খারাপ কলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টকে ভালো রাখে।

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
কমলাতে থাকা ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টি উপাদান আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও অনেক কার্যকর। এ ছাড়া এটি ঠাণ্ডা, ফ্লু এবং অন্যান্য প্রদাহজনিত রোগ থেকে আপনাকে সুরক্ষিত রাখতেও সহায়তা করে।

৫. তারুণ্য ধরে রাখে
কমলার রস আপনার ত্বকের জন্যেও অনেক উপকারী। এতে থাকা বিভিন্ন উপাদার আপনার এবং প্রচুর পরিমাণে ভিটামিন সি র‌্যাডিক্যাল ক্রিয়াকলাপের বিরুদ্ধে লড়াই করে আপনার ত্বকের তারুণ্য ধরে রাখতে সহায়তা করে।

৬.ওজন কমাতে সাহায্য করে
কমলার রসে অনেক কম পরিমাণে ক্যালরি থাকে। এ ছাড়া এটিতে কোনো ফ্যাট নেই বললেই চলে। আর কমলা বা কমলার রস দীর্ঘ সময় আপনার পেট ভরা ভাব রাখতে পারে। ফলে এটি আপনার ওজন কমাতেও সহায়তা করতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই সম্পর্কিত আরো খবর...
العربية বাংলা English हिन्दी