মাত্র ১১ রুপি

Spread the love

কিন্তু তাই বলে মাত্র ১১ রুপি! সত্য বটে, সোনম কাপুরের চরিত্রটি খুবই ছোট। “ভাগ মিলখা ভাগ” ছবিতে তিনি মিলখা সিংয়ের প্রেমিকা বিরু। প্রায় তিন ঘণ্টার ছবিতে তাঁর অংশটা বড়জোড় আধঘণ্টার। অথচ ওটুকুতেই তিনি দারুণ। অভিনয়টা এখনো চোখে লেগে আছে। ওটুকুতে সোনমও তুষ্ট। এটি তাঁর প্রিয় একটি চরিত্র হয়ে আছে। ছবিটি মুক্তির আট বছর পূর্তিতে ইনস্টাগ্রামে চরিত্রটি নিয়ে সোনম লিখেছিলেন, ‘বিরু চরিত্রটি পর্দায় তুলে ধরা আমার কাছে অসাধারণ অভিজ্ঞতা। এই চরিত্র আমার হৃদয়ের খুব কাছের। ছবি মুক্তির আট বছর পরও চরিত্রটির প্রভাব আমার মধ্যে আছে।’

চরিত্রটি নিয়ে সোনমের বিপুল আগ্রহ ছিল। তাই নামমাত্র পারিশ্রমিকে কাজ করেছিলেন তিনি। মাত্র ১১ রুপি! যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৩টাকা। ছবির পরিচালক ছিলেন রাকেশ ওমপ্রকাশ মেহরার আত্মজীবনীমূলক বই দ্য স্ট্রেঞ্জার ইন দ্য মিরর বেরিয়েছে। সেখানেই পারিশ্রমিকের এই গল্প বলেছেন তিনি। রাকেশ পরিচালিত দিল্লি সিক্স সিনেমায় অভিনয় করেছিলেন সোনম। সেই থেকেই তাঁর সঙ্গে সোনমের সুসম্পর্ক। পরের ছবি “ভাগ মিলখা ভাগ”–এও সোনমকে অভিনয়ের প্রস্তাব করেন রাকেশ। তবে এটাও জানিয়েছিলেন, চরিত্রটি ছোট।

রাকেশ লিখেছেন, ‘অতিথি চরিত্রে অভিনয়ের প্রস্তাবে সানন্দে রাজি হয়েছিলেন সোনম কাপুর। বিরুর মতো ছোট্ট একটি চরিত্রে অভিনয়ের জন্য নিয়েছিলেন মাত্র ১১ রুপি।’ রাকেশের মতে, ছবির যেখানেই সোনম ছিলেন, পর্দা আলো করে রেখেছিলেন।

সোনম বুঝতে পেরেছিলেন ছবিটির গল্প প্রেমের নয়, দেশভাগের তিক্ত অভিজ্ঞতায় বড় হওয়া এক অ্যাথলেটের গল্প। তবু ওই ছোট্ট চরিত্রেই রাজি হয়েছিলেন সোনম। কিন্তু কেন? রাকেশ বলেন, ‘দেশভাগ ও মিলখা সিংকে নিয়ে দারুণ একটি ছবিতে তিনি অবদান রাখতে চেয়েছিলেন।’ কিন্তু তাই বলে মাত্র ১১ রুপি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই সম্পর্কিত আরো খবর...
العربية বাংলা English हिन्दी