অবশেষে আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণা

Spread the love

অবশেষে দীর্ঘ ২০ বছর ধরে চলা যুদ্ধের অবসান, কাবুলে ফিরে আফগান যুদ্ধ শেষ, এমন ঘোষণা দিয়েছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। তালেবান মুখপাত্র মোহাম্মদ নাইম আফগান যুদ্ধ অবসানের ঘোষণা দিয়ে বলেন, তাদের শাসন পদ্ধতি ও কাঠামো শিগগিরই স্পষ্ট করা হবে।

সোমবার (১৬ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্স ও কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

তিনি বলেন, কোনও কূটনৈতিক কাঠামো কিংবা তাদের কোনও কার্যালয়কে লক্ষ্যবস্তু বানানো হয়নি। সব কূটনীতিক মিশন এবং নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা হবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি। খবর রয়টার্সের।

তালেবানের এই মুখপাত্র আরও বলেন, আমরা যা চেয়েছিলাম সেই লক্ষ্যে পৌঁছেছি, দেশের স্বাধীনতা ও জনগণের মুক্তি। তিনি আরও বলেন, তালেবান মনে করে না বিদেশি কোন বাহিনী আফগানিস্তানে তাদের ব্যর্থতার পুনরাবৃত্তি ঘটাবে।

আফগান প্রেসিডেন্ট প্যালেস নিয়ন্ত্রণে নেওয়ার পর এবং মার্কিন সেনারা দেশটির মাটি ছাড়ার পর এমন ঘোষণাই দিল দীর্ঘদিন ধরে লড়াই চালিয়ে যাওয়া তালেবান।

কাবুল এয়াপোর্টে যখন হাজার হাজার মানুষ দিশেহারা হয়ে ঘুরছে তখন তাদের কথা না ভেবেই দেশ ছাড়েন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গানি। রোববার দেশত্যাগ করেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

ঘানি বলেছেন, রক্তপাত এড়াতে তার হাতে আর কোনো বিকল্প ছিল না। রাতে এক ফেসবুক পোস্টে তিনি বলেন, লাখো মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে।  ‘সংঘাত এড়ানোর জন্যই’ আমি কাবুল ছেড়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই সম্পর্কিত আরো খবর...
العربية বাংলা English हिन्दी