সিনোফার্মের টিকা নিয়ে বাংলাদেশিরা ওমরাহ পালন করতে পারবে

Spread the love

করোনা সংক্রমণ রোধে চীনের তৈরি সিনোভ্যাক ও সিনোফার্মের টিকা অনুমোদন দিয়েছে সৌদি আরব। ফলে এ টিকা নিয়ে বাংলাদেশিরা সরাসরি সৌদি গিয়ে ওমরাহ পালন করতে পারবে। বুধবার (২৫ আগস্ট) সৌদি কর্তৃপক্ষ সিনোভ্যাক ও সিনোফার্মের টিকা নিয়ে দেশটিতে ভ্রমণের অনুমোদন দেয়। খবর আরব নিউজের।

এ অনুমোদনের মাধ্যমে সৌদিতে করোনার মোট ৬টি টিকা অনুমোদন পেল। এর আগে সৌদি সরকার করোনার চারটি টিকার অনুমোদন দেয়। এসব টিকা হলো—ফাইজার বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মর্ডানা ও জনসন অ্যান্ড জনসন।

২০২০ সালে করোনা মহামারি শুরুর পর হজ ও ওমরাহ পালন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছিল সৌদি সরকার। ছয় মাসেরও বেশি সময় স্থগিতাদেশ জারি রাখার পর গত বছর অক্টোবরে দেশীয় নাগরিকদের ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়।

১৫ আগস্ট থেকে পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশি মুসল্লিরা পবিত্র ওমরাহ পালন করতে সৌদি আসা শুরু করেছে। কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে মসজিদে নববি জিয়ারত ও মসজিদুল হারাম নামাজ আদায় এবং ওমরাহ পালনের অনুমতি লাভ করে।

সিনোফার্মের টিকা গ্রহণকারী বাংলাদেশিরা যাতে পবিত্র ওমরাহ পালন করতে পারেন, সে জন্য কূটনৈতিক তৎপরতা চালানোর জন্য সম্প্রতি অনুরোধ জানায় হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। তারা এ ব্যাপারে ধর্ম প্রতিমন্ত্রী ও সৌদি রাষ্ট্রদূতের সহযোগিতা চান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই সম্পর্কিত আরো খবর...
العربية বাংলা English हिन्दी