দেনমোহর আদায়ে হজ পালন করলেন তারা!

Spread the love

বিয়ের সময় কনে কত কিছুই আশা করেন। কেউ চান অনেক গহনা, কেউ চান বিদেশে ঘুরতে যেতে। কিন্তু বিয়ের দেনমোহর হিসেবে স্বামীর কাছে একসঙ্গে হজ পালন করার সুযোগ চান রুশ তরুণী।

এবছর করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে ৬০ হাজার লোক হজ পালন করেছেন। সৌদিতে অবস্থানরত দেশটির নাগরিক ও বিশ্বের ১৫০টি দেশের নাগরিকসহ প্রায় ৬০ হাজার মুসলিম হজ পালন করেছেন। অল্প সময়ের প্রায় সাড়ে পাঁচ লাখের বেশি আবেদন থেকে তাদের নির্বাচন করা হয়।

জানা গেছে, দুই বছর আগে ইতালির নাগরিক হায়ানের সঙ্গে এই রুশ তরুণী জানার বিয়ে হয়। শুরু থেকেই জানা দেনমোহর হিসেবে একসঙ্গে হজ পালন করতে চেয়েছিল। এবার তারা হজ পালনের সুযোগ পেয়ে আনন্দে আত্মহারা।

সৌদির সেন্টার ফর ইন্টারন্যাশনাল কমিউনিকেশন (সিআইসি)-এর টুইটারে প্রকাশিত ভিডিও থেকে জানা যায়, ২০১৯ সালে ইতালির হায়ান রুশ তরুণী জানাকে বিয়ে করেন। বিয়ের পর স্বামীকে জানা বলেন, মোহর হিসেবে তিনি মক্কায় গিয়ে হজ পালন করতে চান।

হায়ান বলেন, এই কঠিন পরিস্থিতিতে মক্কায় এসে হজ পালন করেছি। আমার কাছে তা এখনও অকল্পনীয় বলে মনে হচ্ছে। পবিত্র হজের সুযোগ পেয়ে মহান আল্লাহর কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

হজ পালন করে জানা বলেন, পার্থিব জীবনে মানুষ অল্প সময়ের জন্য এসেছে। এখান থেকে পরকালে কোনো কিছু নিয়ে যেতে পারবেন না। তাই আল্লাহর নৈকট্য অর্জনে তিনি হজ পালনের ইচ্ছা করেছেন, যা তিনি পরকালেও নিয়ে যেতে পারবেন। আমার স্বামী আমার মোহরানা আদায় করেছেন এটা আমার জন্য  বড় উপহার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই সম্পর্কিত আরো খবর...
العربية বাংলা English हिन्दी