করোনায় মৃত্যু কমেছে, শনাক্তের হার ১০ শতাংশের নিচে

Spread the love

করোনাভাইরাস সংক্রমণে সর্বশেষ ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত) দেশে ৬১ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন রোগী শনাক্ত হয়েছে  ১ হাজার ৭৪৩ জন। গত ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৯ দশমিক ৮২ শতাংশ।

আজ (৪ সেপ্টেম্বর) শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। আগের দিনের তুলনায় করোনায় মৃত্যু, রোগী শনাক্ত ও শনাক্তের হার সবই কমেছে। আগের ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছিল ৭০ জনের। নতুন রোগী শনাক্ত হয়েছিল ৩ হাজার ১৬৭ জন। রোগী শনাক্তের হার ছিল ১০ দশমিক ৭৬।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু গত দেড় মাসের মধ্যে সর্বনিম্ন। দেশে এক দিনে করোনায় এর চেয়ে কম মৃত্যুর খবর এসেছিল গত ১৮ জুন, ৫৪ জনের। আর রোগী শনাক্তের হার দুই মাসের মধ্যে সর্বনিম্ন। শনাক্তের হার এর চেয়ে কম ছিল গত ২ জুনের বুলেটিনে, ৯ দশমিক ৮১ শতাংশ।

সাপ্তাহিক ছুটির মধ্যে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে কম ১৭ হাজার ৭৫০ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ১২ হাজার ২৬। মোট মৃত্যু হয়েছে ২৬ হাজার ৪৯৩ জনের।

আর করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৪৬ হাজার ৩ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৪২১ জন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে সবচেয়ে বেশি ৩২ জনের মৃত্যু হয়েছে। এরপর চট্টগ্রাম বিভাগে ১৩ জন ও খুলনা বিভাগে ৬ জনের মৃত্যু হয়েছে। বাকিরা অন্যান্য বিভাগের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। এরপর বিভিন্ন সময়ে সংক্রমণ কম–বেশি হলেও গত জুন থেকে করোনার ডেলটা ধরনের দাপটে সংক্রমণ ও মৃত্যু বাড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই সম্পর্কিত আরো খবর...
العربية বাংলা English हिन्दी