দক্ষিণ আফ্রিকায় শিশুদের ওপর করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু

Spread the love

দক্ষিণ আফ্রিকা (১০ সেপ্টেম্বর)  শুক্রবার থেকে শিশুদের ওপর করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করবে। সিনোভ্যাক ভ্যাকসিন দিয়ে ট্রায়াল শুরু হবে প্রিটোরিয়ার স্টিভ ভিকো মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সাউথ আফ্রিকান হেলথ্ প্রোডাক্ট রেগুলেটরির বরাত দিয়ে সিনোভ্যাক ভ্যাকসিন বিতরণের জন্য অনুমতিপ্রাপ্ত নুমোলাক্স গণমাধ্যমকে জানিয়েছেন,দক্ষিণ আফ্রিকায় শিশুদের ওপর করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে শুক্রবার।

দক্ষিণ আফ্রিকা, চিলি, ফিলিপাইন, মালয়েশিয়া এবং কেনিয়া থেকে প্রাথমিকভাবে ৬ মাস থেকে ১৭ বছরের বয়সের ১৪ হাজার শিশু এই ট্রায়ালে অংশ গ্রহন করবে।১৪ হাজার শিশু ট্রায়ালে অংশ নিলেও প্রাথমিকভাবে ২ হাজার শিশুর উপর সিনোভ্যাক ভ্যাকসিন প্রয়োগ করবে প্রিটোরিয়া স্টিভ ভিকো মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও ভাইরোলজি বিভাগ।

প্রাথমিকভাবে দুই ডোজ ভ্যাকসিন দিয়ে এই গবেষণা শুরু করবে।এক মাসের মধ্যে দুই ডোজ ভ্যাকসিন শিশুদের শরীরে কিভাবে এন্টিবডি তৈরি করে এবং তা কতদিন স্হায়ী হবে এসব বিষয় নিয়ে গবেষণা শুরু করবে বিশেষজ্ঞরা।

দক্ষিণ আফ্রিকান হেলথ্ প্রোডাক্ট রেগুলেটরির অনুমোদন প্রাপ্ত সিনোভ্যাক ভ্যাকসিন সাধারণত ১৮ থেকে ৫৯ বছর বয়সী লোকদের উপর প্রয়োগ করা হয়।তবে শিশুদের উপর এই প্রথম করোনা ভ্যাকসিন ট্রায়াল শুরু করবে দক্ষিণ আফ্রিকা।

বৃহস্পতিবার এক বিবৃতিতে নুমোলাক্স বলেছেন, এই গবেষণাটি শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে নিশ্চিত লক্ষণীয় কোভিড-১৯ এর বিরুদ্ধে কাজ করবে। ট্রায়ালে অংশগ্রহনকারী শিশুরা দুই দিনের ব্যবধানে ভ্যাকসিন এবং প্লাসিবোর দুইটি ডোজ পাবে। দুই ডোজ ভ্যাকসিন দিয়ে গবেষকরা তাদের গবেষণা চালিয়ে যাবে।

মেডিকেল জার্নাল দ্য ল্যানসেট -এ প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণাপত্রে দেখা গেছে,  ভ্যাকসিনের দুটি মাত্রা নিরাপদ এবং সাধারণত তিন থেকে ১৭ বছর বয়সী শিশু এবং কিশোর -কিশোরীদের মধ্যে ভাল প্রতিক্রিয়া দেখা যায়। ৯৬ শতাং এরও বেশি শিশু এবং কিশোর যারা ভ্যাকসিনের দুটি ডোজ পেয়েছিল তারা কোভিড-১৯ এর বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই সম্পর্কিত আরো খবর...
العربية বাংলা English हिन्दी